রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Women Health: চল্লিশে মা, সিঙ্গল মাদারহুড ও স্ত্রীরোগ - সবকিছু নিয়ে অকপট স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ শিউলি মুখোপাধ্যায়

অঙ্গনা ঘোষ | | Editor: শ্যামশ্রী সাহা ০৮ মার্চ ২০২৪ ১৬ : ১১Angana Ghosh


অঙ্গনা ঘোষ : চল্লিশে বিয়ে! আর মা হবি কবে? সিঙ্গল মাদার! সে আবার কী ! বন্ধ্যা পুরুষ? সে-ও সম্ভব! হ্যাঁ, যে শহরে নারী দিবস নিয়ে এত মাতামাতি, সেই শহরেই আকছাড় ভিড় করে আসে এই সব প্রশ্নেরা। হয় সমালোচনা, পাশাপাশি চলে উদযাপনও। কিন্তু স্ত্রীরোগ নিয়ে সচেতন ক"জনা ?
বয়সজনিত সমস্যা
দেরিতে সন্তান নিলে বায়োলজিক্যাল ক্লকে পরিবর্তন আসে। ৩৫ পেরোলেই স্বাভাবিকভাবে ডিম্বাণুর ক্ষমতা কমতে থাকে। বাচ্চা আসতে দেরি হতে পারে, মিসক্যারেজ হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে । দুর্বল ডিম্বাণু থেকে যে সন্তানের জন্ম হবে তার জেনেটিক্যাল প্রবলেম দেখা দিতে পারে। তবে এখন আধুনিক চিকিৎসায় অনেক টেস্ট আছে যেটাতে আগে থেকেই বোঝা যায় হবু সন্তানের শারীরিক অবস্থা।
লাইফস্টাইল
অ্যালকোহল, স্মোকিং, লেট নাইট পার্টি, বিধ্বস্ত লাইফস্টাইল, এসব কারণে ছেলে মেয়ে নির্বিশেষে একই সমস্যা হবে। যদি কোনও মহিলা কনসিভ করার পরেও মদ্যপান করেন, তাহলে ফেটাল আলকোহলিক সিনড্রোম হতে পারে। ফ্যামিলি প্ল্যানিং করার আগে সচেতন থাকুন দুজনেই। অনেক সময় দেখা গিয়েছে হবু মা অজান্তেই মদ্যপান বা স্মোক করেছেন। তিনি জানেনই না তিনি পাঁচ মাসের অন্তঃসত্ত্বা। সেক্ষেত্রে অ্যাডভান্স পিরিয়ডে বা ডেলিভারির পর সন্তানের যা সমস্যা হবে সেটা চিকিৎসা করাতে হবে ডায়াগনসিস অনুযায়ী।
পিসিওএস
এই সমস্যা তিনটি স্তরে হয়। ছোটবেলায় অনিয়মিত ঋতুস্রাব হল সমস্যার প্রথম ধাপ। একটা বয়সের পর ওবেসিটি আসে। শরীরে অতিরিক্ত অ্যান্ড্রোজেন বেড়ে যায়। এই সিনড্রোমের শেষ ধাপ হল ইনফার্টিলিটি। মাঝবয়সী মহিলা, যাঁদের পিসিওডি আছে তাঁদের কিছুতেই ভাল ডিম্বাণু তৈরি হয় না। ওভালিউশন সময়ে হয় না। অনেক সময় প্রেগন্যান্সি আসলেও বুঝতে পারেন না। । এইভাবে অনেকসময় ডায়াগনসিস মিস হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। সেক্ষত্রে গাইনো সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে গিয়ে শরীর সম্পর্কে কোনও তথ্য গোপন করা উচিত নয়।
সিঙ্গল মাদারহুড
এখন ট্রেন্ডিং! সেন্ট্রাল থেকে স্বচ্ছ গাইডলাইন আছে। আইনত জটিলতা এতে নেই কোনও। মহিলার ফ্যালোপিয়ান টিউবে সমস্যা থাকলে সে সারোগেসি নিতে পারে। কিংবা আই ইউ এই , এই ভি এফ পদ্ধতিতে ডোনার স্পার্ম ব্যবহার করে মা হতে পারেন। প্রেগন্যান্সি এসে গেলে বিষয়টা আর পাঁচটা গভাবস্থার মতই সাধারণ। ডেলিভারি সার্টিফিকেটও কোর্ট পেপার এটাচ করা থাকে।
সারভাইক্যাল ক্যানসার
এই রোগটা সম্পূর্ণ নিজের ওপর। তাড়াতাড়ি বিয়ে, আর্লি এক্সপোজার ও মাল্টিপল এক্সপোজার- এই সমস্যার প্রধান তিনটি কারণ। পেডিয়াট্রিশনদের তত্বাবধানে মেয়েদের বিশেষ টিকা দেওয়া যেতে পারে নির্দিষ্ট শিডিউলে। তাতে সারভাইক্যাল ক্যানসারের ঝুঁকি কমে অনেকটা। দীর্ঘমেয়াদে মাল্টিপল এক্সপোজারের ফলে নানা সঙ্গীর থেকে বিভিন্ন ভাইরাসের সংস্পর্শে আসে শরীর। এর থেকে শুধু সারভাইক্যাল ক্যানসার নয়, হতে পারে এইচআইভি, হেপাটাইটিস বি আরও অনেক কিছুই। সেক্ষেত্রে প্রোটেকশন, ভ্যাজাইনাল ক্যাপ ব্যবহার করতে ভুলবেন না।
মেনোপজ
মেনোপজের পরে অনেকেই এইচআরটি থেরাপি করান। তাঁদেরকে ডাক্তারি তত্বাবধানে থাকতে হবে। প্রকৃতির বিরুদ্ধে যাওয়ার চেষ্টা করলে সতর্কতায় সম্বল। নাহলে ক্যানসার, টিউমার হওয়ার ঝুঁকি বাড়বে। ভ্যাজাইনাল হাইড্রেশনের দিকে খেয়াল রাখতে হবে। বেশি করে জল খেতে হবে। সঠিক অন্তর্বাস ব্যবহার করতে হবে।

বিশেষ টিপস
১. পলিউশনের এক্সপোজার থেকে ডিম্বাণু সংখ্যা কমতে পারে, সচেতন থাকুন
২. ল্যাপটপ কোলের ওপর রেখে দীর্ঘক্ষণ কাজ করছেন, কোলের ওপর স্মার্টফোন রেখে ব্যবহার করছেন, এতে ইলেক্ট্রো ওয়েভ জরায়ুর দেওয়ালকে ক্ষতিগ্রস্ত করছে 
৩. ১৬ বয়সের পর থেকে জাঙ্কফুড বন্ধ করতে হবে, ওবেসিটি যাতে না হয় খেয়াল রাখতে হবে
৪. ৩৫ বছর বয়স হয়ে গেলে সয়াবিন সিড রাতে ভিজিয়ে রেখে সারাদিনে যেকোনও সময়ে খান। এতে ইস্ট্রোজেন উৎপাদন বাড়ে। এতে বয়সকালে বাচ্চা নিতে সুবিধা হবে
৫. এছাড়া কাঠবাদাম, মরশুমি ফল খুব উপকারী

 মেয়ে মানে মা। মেয়ে হিসেবে জন্মানো একটা আশীর্বাদ। মেয়েদের শরীরে জন্মগতভাবেই কিছু হরমোনের আধিক্যের ফলে কিছু জটিল রজার ঝুঁকি কমে। তাই জীবনকে হেলাফেলা না করে সুন্দরভাবে বাঁচতে, শরীর সচেতন হওয়া দরকার। কোন বয়সে কী সাবধানতা আপনার প্রয়োজন তার জন্যে তো আছেনই চিকিৎসকরা।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যার গন্ধে পুজো পুজো ভাব, সেই ফুলেই লুকিয়ে হাজারটা রোগের সমাধান...

প্রেসার কুকার ছাড়াই হবে নরম তুলতুলে মটন, রান্নার আগে জানুন সহজ পদ্ধতি...

মদ্যপানে কি আদৌ ওজন বাড়ে? ভুল ধারণা থেকে বেরিয়ে এসে জানুন আসল সত্যি...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

শীঘ্রই আসছে...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে...

পুজোর সাজে চারদিন

ভোর না রাত? চরম সুখ পেতে কোন সময় ঘনিষ্ঠ হবেন

মোদক-লাড্ডু ছাড়াও গণেশ পুজোর ভোগে আর কী দিতে পারেন? জানুন বানানোর পদ্ধতি ...

কম বয়সে হাতের চামড়া কুঁচকে যাচ্ছে ? মাত্র ৭ দিনে টানটান ও সুন্দর হাত পেতে ব্যবহার করুন এই বীজ।...

জিভের রং বলে দেবে শরীরে লুকিয়ে কোন রোগ! বিপদ আসার আগে বুঝুন ৫ লক্ষণ...

পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়? ...

ঘরোয়া প্যাকেই বদলাবে চামড়ার রং, কীভাবে জানুন

পিরিয়ডের যন্ত্রণায় ছটফট করেন? এই ঘরোয়া পানীয়তে ভরসা রাখুন, নিমেষে মিলবে স্বস্তি...

ঝেঁপে আসবে টাকা! লক্ষ্মীবারে উন্নতির শিখরে পৌঁছবে কারা? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



03 24